কন্টেইনার সবচে বড় কন্টেইনার শিপের মালিকানা পাওয়ার গর্ব নিয়ে একরকম ঠাণ্ডা যুদ্ধই চলছে বলা যায় CMA CGM আর MAERSK LINE এর মধ্যে। অবশ্য বড় কন্টেইনারবাহী জাহাজের মালিকানার খেতাব আগে MSC, OOCL, CSCL , OOCL এমনকি HAPAG LLOYD এর কাছেও ছিল। ২০০৬ সালে দৃশ্যপটে আসে MAERSK LINE তাদের জাহাজ EMMA MAERSK এর মাধ্যমে। Odense Steel Shipyard এর তৈরি এই জাহাজটির ডেডওয়েট ছিল 158,200 টন। মোট ১৪,৭৭০ টি TEU কন্টেইনার বহনের সক্ষমতা নিয়ে জাহাজটির দৈর্ঘ্য ছিল ৩৯৭.৭১ মিটার আর প্রস্থে ৫৬.৪ মিটার। ইঞ্জিনিয়ারদের জন্য গুরত্বপূর্ণ তথ্য হল এটি বিশ্বের প্রথম ১৪ সিলিন্ডার ইন লাইন ইঞ্জিন Wärtsilä 14RT-flex96C দ্বারা পরিচালিত ছিল যার ক্ষমতা 80,080kW এবং আরপিএম 102। জাহাজটির সার্ভিস স্পীড ২৫.২ নট। বর্তমান RANK#3. পথে দেখা হলে হাই দিতে ভুলবেন না। ২০১২ সালের নভেম্বর এ তোলপাড় করে CMA CGM তাদের নতুন জাহাজ CMA CGM MARCO POLO দিয়ে যা তৈরি করে Daewoo Shipbuilding and Marine Engineering (DSME)। এই জাহাজের দুইটি সিস্টার শিপ CMA CGM Alexander Von Humbolt এবং CMA CGM Jules Verne ২০১৩ সাল থেকে কাজে নেমে পড়ে। দৈর্ঘ্য ৩৯৬ মিট...
ছবিগুলো একবার দেখলেই বোঝা যায় এর সাথে বাস্তবের কোনো মিল নেই, সম্পূর্ণ কাল্পনিক ছবি। ছবিগুলো যে ফটোসপ এর কাজ সেটাও অনুমেয়। এরপরও ছবির কাজগুলো এত সহজ নয়। কেবল একজন প্রতিভাবান শিল্পী পারে তার কল্পনার দৃশ্যকে নিখুত ভাবে বাস্তবে ফুটিয়ে তুলতে। এই ছবিগুলোর উদ্ভাবক তেমনি একজন উদীয়মান তরুণ শিল্পী, কম্পিউটার প্রোগ্রামার, ২৪ বছর বয়স্ক এরিক জোহানসন।
Comments
Post a Comment